Model Test -10

#1. তামাদি মেয়াদন্তে মুল মোকদ্দমা দায়ের করা যাবে ,যদি -

#2. ৪ জন আসামীর স্বীকারোক্তি ম্যজিস্ট্রেট সাহেব ফৌঃ কাঃ বিঃ ১৬৪ ধারায় লিপিবদ্ধ করেন । উক্ত ৪ জন আসামীই তাদের স্বীকারোক্তিমুলক জবানবন্দীতে রুবেল নামক অপর ব্যক্তিকে ডাকাতিতে সনাক্ত করেন । শুধুমাত্র ঐ সকল স্বীকারোক্তি ছাড়া রুবেলের বিরুদ্ধে আর কোন সাক্ষ প্রমান নেই । এক্ষেত্রে রবেলকে সাজা দেয়া যাবে কিন্ ।

#3. এস আর এ্যাক্ট কি আইন ?

#4. কোনটি নিরোধক প্রতিকার নয় ?

#5. ক এক খন্ড জমির মালিক । ক এর বয়স ১৭ বছর । ক এর জমির পাশে খ এর এক খন্ড জমি আছে । গ উক্ত জমি গ এর নিকট বিক্রী করেন । ক এর মামলা দাখিলে তামাদি মেয়াদ গননা দ্বারা বারিত হবে কি না ?

#6. এ উচ্চ বেতনের চাকরি দিয়ে বিদেশ পাঠানোর কথা বলে বি কে ৫ লক্ষ টাকা দিতে প্রলুব্ধ করে। কিন্তু শেষ র্পযন্তএ, বি -কে বিদেশ পাঠায় না এবং টাকা নেয়ার কথা অস্বীকার করে । এ এর শাস্তি কি ? ?

#7. পক্ষভুক্তির অভাবে মামলা এবেট হলে প্রতিকার কি ।

#8. খুলনার সোনাডাংগার আবাসিক এলাকার একটি বড়িীর মালিক মিঃ আলম তার ভাড়াটিয়া মিঃ করিমকে ভাড়া পরিশোধ না করার কারনে উচ্ছেদের মামলা করেন । করিম আত্মপক্ষ সর্মথনে বলেন যে ভাড়াটিয়া হিসেবে আসার পর তিনি বাড়ীটি ক্রয়ের জন্য আংশিক মুল্য প্রদানে বায়ন পত্রের ভিত্তিতে বতমান দখল বুঝিয়া পাইয়া অবস্থান করিতেছেন। করিম এর অবস্থান সম্পর্কে প্রমানের ভার কার উপর ন্যস্ত?

#9. ক, খ , গ একটি জমির দখলে আছে । চ তাদের জোরপুর্বক বেদখল করল । বেদখলের দিন ক নাবালক , খ পাগল,ও গ জড়বুদ্ধি সম্পন্ন । এখানে ক, খ ও গ এর বিরুদ্ধে তামাদি গননার ফলাফল কি ।

#10. ক এর বয়স ১২ বছর । সে এক খন্ড জমির দখলে আছে । খ তাকে জোরপুর্বক বেদখল করল । বেদখলের দিন ক ছিলেন বৈধ অপারগ । ৬ বছর পর ক সাবালক হলে - উক্ত জমি উদ্ধারের মোকদ্দমা করতে কত দিনের মধ্যে মামলা করতে হবে ।

#11. Suit for Title Declaration মোকদ্দমায় কোট ফি কত ?

#12. মামলা খারিজ রদের দরখাস্ত প্রত্যাখান এর বিরুদ্ধে প্রতিকার কি ?

#13. Title may be acquired or dissolved -

#14. এ ২ জন আসামীর বিরুদ্ধে চুরির অপরাধের জন্য প্রাথমিক তথ্য বিবরনী দাখিল করে। এক সপ্তাহ পরে এ এর স্বামী বি একই ঘটনারর বর্ননা দিয়ে ম্যাজিস্ট্রেট আদালতে পুর্বের ২ জনসহ মোট ৪ জন আসামীর বিরুদ্ধে নালিশ দাখিল করে । উক্ত নালিশের ফলাফল কি ?

#15. ক ও খ কে গ স্থাবর সম্পত্তি হতে যেদিন বেদখল করা হল সেদিন ক এর বয়স ১৭ এবং খ এর বয়স ১৮ বছর । ক ও খ , গ্ এর বিরুদ্ধে উক্ত সম্পত্তি দখল উদ্ধারের মামলা করতে পারবে কত দিনের মধ্যে -

#16. “এ” নামক পুলিশের হেফাজাত হতে “বি”,“সি”কে উদ্ধার করতে যেয়ে “এ”কে গুরুতর আঘাত করে । “বি” এর সাজা কত বছর ?

#17. সাতক্ষীরার একটি আদালতে এ এর দখলে থাকা একটি দলিল উপস্থাপনের জন্য তার প্রতি সমন দেয়া হল । কিন্তু এ সমন মোতাবেক আদালতের উক্ত আদেশ পালনে বর্থ হন । আদালত এ কে উক্ত দলিল উপস্থাপনে বাধ্য করাতে পারে কিনা ?

#18. এ , বি এর সাথে চুক্তি করেন যে এ বারো মাস বি এর থিয়েটারে গান করবেন এবং এ উক্ত সময়ে অন্য কোথাও গান করবেন না । এ চুক্তি পালন করতে অস্বীকার করে । বি এর প্রতিকার কি ?

#19. করিমের দখলে এক খন্ড পৈত্রিক জমি ছিল । সে তার প্রতিবেশী দ্বারা জমিটি হতে বেদখল হয় । কিন্তু প্রতিবেশী দাবী করে যে সে করিমের পিতার নিকট হতে খরিদ করেছে। করিমের ভাষ্য অনুযায়ী কবলাটি জাল । করিম খাস দখল উদ্ধার ছাড়াই জমিটিতে স্বত্ব ঘোষনার মামলা করে । মামলাটি রক্ষণীয় কি না ?

#20. করিম ৮০ বছর বয়সে পুত্র রহিম ও ২ কন্যা আমেনা ও রহিমা এবং সাতক্ষীরা শহরে একমাত্র বাড়ী রেখে মারা য়ায় । রহিম একটি দ্নপত্র দলিল অনুযায়ী বাড়ীটি দাবী করে । দলিলটি সন্দেহজনক হওয়ায় দলিলটির বিষয়ে ২ বোনের প্রতিকার কি ?

#21. ক, খ এর নিকট জমি বিক্রয় করে । কিছুদিন পর খ এর ক্ষতি করার অভিপ্রায়ে স্বেচ্ছাকৃতভাবে ৩ মাস আগের তারিখ দিয়ে গ এর বরাবর একই জমি বিক্রীর একটি দলিল করে দেয় । ক এর অপরধ কি ?

#22. অগ্রক্রয়ের মামলা কোন ক্ষেত্রে প্রযোজ্য নয় ?

#23. এ রাস্তায় একটি দামী মোবাইল সেট পেল । এ জানত না যে কে ঐ মোবাইল সেটের মালিক । মোবাইল সেটের প্রকৃত মালিককে খুজে বের না করে এ উক্ত মোবাইল সেটটি বিক্রী করে । এ এর অপরাধ কি ?

#24. ক চাদাবাজির অভিযোগে ৩ জনের বিরুদ্ধে এজাহার দায়ের করে । পুলিশ তদন্ত প্রতিবেদন দেয় যে , ২ জনের অপরাধ প্রাথমিকভাবে প্রমানিত এবং ১ জনের অপরাধ প্রমানিত হয় নি । ক অধিকতর তদন্তেরে আবেদন করে । আবেদনটি প্রত্যাখান করে আদালত পুলিশ প্রতিবেদন গ্রহন করে । এক্ষেত্রে ক এর প্রতিকার কি ?

#25. ক এক খন্ড জমির দখলের অধিকারী । ক যে দিন উক্ত জমির বিষয়ে মোকদ্দমা দায়েরে অধিকার অর্জন করে সেদিন ক এর বয়স ৬ বছর বা বৈধ অপারগতা দ্বারা আক্রান্ত । ক এর অপারগতা আকসান হতে ১ ২ বছর সময় অতিবাহিত হয় । ১২ বছর পর থেকে ক এর উক্ত মোকদ্দমা দায়েরে তামদি মেয়াদ গননার ফলাফল কি ।

#26. সাতক্ষীরা জেলার সাত্ক্ষীরা থানার পলাশপোল মৌজায় খতিয়ান নং ১৩ , প্লট নং ৪০৬ এ অবস্থিত পৈত্রিক বাড়ীটি রহম আলীর দখলে ছিল । প্রতিবেশী কলিমউদ্দীন সংলগ্ন উত্তর দিকের প্লট নং ৪০৭ এর মালিক হওয়ায় তিনি রহম আলির জমির সীমানা অতিক্রম করার জন্য এই অজুহাতে হুমকি দিতেছে যে রহম আলি মৌজা ম্যাপ অনুযায়ী ৪০৬ নেং প্লটের চেয়ে বেশী জমি দখল করিতেছেন । রহম আলির প্রতিকার কি ?

#27. কোন ব্যক্তিকে হত্যা করতে ক ও তার ৪ বন্ধু আলোচনা করে। উক্ত আলোচনা অনুসারে , হত্যা করতে ক ও তার ৩ বন্ধু উপস্থিত থেকে হত্যা করে কিন্তু অপর বন্ধু ঘটনাস্থলে উপস্থিত ছিল না । উক্ত অনুপস্খিত বন্ধু অর্থ ও অস্ত্র দিয়ে সহায়তা করেছিল । এক্ষেত্রে নিম্মলিখিত কোনটি সঠিক -

#28. একটি নিয়োগ প্রক্রিয়ায় লিখিত পরীক্ষায় উত্তীর্ন হয়ে ভাইভা দিয়ে নিয়োগ না পেলেন না । নিয়োগ পাওয়ার অধিকারী মর্মে ঘোষনার মোকদ্দমার ফলাফল কি ?

#29. ক ১৭ বছর বয়সে একটি মোকদ্দমা দায়ের করতে অধিকার অর্জন করে । ক যে দিন মোকদ্দমা করার অধিকারী হন, সেদিন বৈধ অপারগতার জন্য তামাদি গননা বন্ধ ছিল । নিচের কোনটি সঠিক নয়- ।

#30. ক ১২ বছর বয়সে ৮ ধারায় মোকদ্দমা করার অধিকার অজর্নন করে । মোকদ্দমা দায়ের করার অধিকার অর্জনের তারিখে হতে ক এর ৬ বছর সময় অতিবাহিত হল । বক্ষেত্রে ক মামলা করতে পারে পারবে -

#31. ধর্ষনের উপাদান কয়টি ?

#32. “এ” নামক একজন ম্যাজিস্ট্রেটের নিকট ”বি “ সাক্ষী হিসেবে উপস্থিত হয় । “এ” বলে যে “বি “ এর সাক্ষ্যের একটিও সে বিশ্বাস করে না এবং “বি” সয়ং মিথ্যা সাক্ষী প্রদানকারী । উক্ত বক্তব্য দ্বারা “ বি “ হটাৎ উত্তেজিত হয়ে পড়ে এবং “এ” কে হত্যা করে । “ বি” কি ধরনের অপরাধ করেছে ?

#33. ক ,খ এর বিরুদ্ধে ২০ লক্ষ টাকা আদায়ের মোকদ্দমায় অবগত হয়েন বিবাদী খ উক্ত মামলার কিছু সম্পত্তি বিক্রয় করার চেষ্টা করছে । এক্ষেত্রে ক এর প্রতিকার কি ।

#34. Limitation under section 5 may be allowed --

#35. দেওয়ানী মামলার ক্ষেত্রে প্রমানের মানদন্ড হল -

#36. অস্থায়ী নিষেধাজ্ঞা মনজুর হলে প্রতিকার কি ?

#37. খ একটি ভুমির দখলে আছে । খ কে বাদ দিয়ে ক অন্যন্য ব্যক্তিকে বিবাদী শ্রেনীভুক্তকরে স্বত্ব ঘোষনার ডিক্রী ও খাস দখল প্রাপ্তির মালা করে । খ এর প্রতিকার কি ?

#38. “এ” “বি” কে এই নিশ্চয়তায় ২০ লক্ষ টাকা প্রদানের জন্য উৎসাহিত করে যে , ঐ টাকা দিয়ে “এ” ২০ টি ভিসা সংগ্রহ করে দেবে । কিন্তু “এ” প্রতিশ্রতি রক্ষ্া করতের্ র্ব্যথ হয় এবং “ বি “ এর নিকট থেকে কোন টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করে । “এ” এর উক্ত অপরাধের জন্য সাজা কি ।

#39. ক, খ , গ একটি জমির দখলে আছে । চ তাদের বেদখর করল । বেদখলের দিন ক নাবালক , খ পাগল, গ সাবালক এবং সুস্থ । এখানে ক, খ ও গ এর বিরুদ্ধে তামাদি গননার ফলাফল কি ।

#40. X ১০ শতক জমিতে তার স্বত্ব ঘোষনার জন্য মামলা করে । সে অভিযোগ করে যে Y তঞ্চকতার দ্বারা অলিখিত স্টাস্প কাগজে তার সহি নেয় । এবং পরবর্তীতে Y ঐ ১০ শতক জমির একটি বিক্রয় দলিল তৈরী করে এবং তাকে (X) ১০ শতকের মধ্যে ৫ শতক হতে বেদখল করে । X- কে তার প্রার্থিত প্রতিকার দেয়া যেতে পারে কি না ?

#41. অস্থায়ী নিষেধাজ্ঞা ভ্যাকেট হলে প্রতিকার কি ?

#42. এ ও বি যথাক্রমে ঢকা ও চট্রগ্রামে ব্যবসা করে । বি তার প্রতিণিধির মাধ্যমে ঢাকায় সি এর নিকট কিছু পণ্য ক্রয়ের চুক্তি করে । চুক্তি মোতাবেক সি তা সরবরাহ করলেও বি তার মুল্য পরিশোধ করেননি । সি মুল্য আদায়ের জন্য ঢাকার উপযুক্ত আদালতে মামলা করে । বি মামলাটি চট্রগামের আদালতে বদলী করতে চাইলে আইনগত বাধা কি ?

#43. K তার একখন্ড জমি ৮ লক্ষ টাকায় L এর নিকট বিক্রয়ের জন্য চুক্তিবদ্ধ হয় । L চুক্তিমুলে ঐ জমির দখল পায় । পরবর্তীতে K তা ১২ লক্ষ টাকায় M এর নিকট বিক্রী করে দেয় । জমিতে K এর স্বার্থ সম্পর্কে M কোন খোজ খবর নেয় নি । এমতাবস্তায় L,M এর বিরুদ্ধে চুক্তিটি বলবত করতে পারবে কিনা ?

এস আর এ্যক্টের  ২৭(খ) ধারার বিধান মতে চুক্তিটি বরবত করতে পারবে ।

#44. ক ও খ কে গ স্থাবর সম্পত্তি হতে যেদিন বেদখল করা হল সেদিন ক এর বয়স ১৬ এবং খ এর বয়স ১৭ বছর । ক ও খ কে গ স্থাবর সম্পত্তি দখল উদ্ধারের মামলা করতে পারবে কত দিনের মধ্যে -

#45. X স্টেডিয়ামে প্রবেশের সময় নিরাপত্তা কর্মী দ্বারা বাধাপ্রাপ্ত হয় । উভয়ের মধ্যে ধস্তাধস্তি হয় এবং Y আঘাত প্রাপ্ত হয় । X আঘাত করার অভিযোগে অভিযুক্ত হয় । সে দাবী করে যে Y তাকে প্রথম আঘাত করে এবং সে আত্মরর্ক্ষার জন্য এরুপ আচরন করেছে । এক্ষেত্রে প্রমানের দায়িত্ব কার ।

#46. ক একখন্ড জমির মালিক । কিন্তু জরিপ কর্মকর্তা দের ভুলে ঐ জমি খ এর নামে রেকর্ড হয়েছে এবং সে সুযোগে খ ঐ জমি থেকে ক - কে বেদখল করে । ক এর প্রতিকার কি ?

#47. কত ধারায় বিচারের অধিকার বহির্ভুত আদালতে এখতিয়ার সম্পন্ন কার্যধারার ক্ষেত্রে অব্যহতি পাওয়া যায় ?

#48. ক একটি বাড়ীর স্বত্ব ঘোষনার ও দখল উদ্ধারের জন্য ঢাকার ১ম সহকারী জজ আদালতে খ এর বিরুদ্ধে ১০/১০/২০২২ তারিখে দেওয়ানী মোকদ্দমা নং ১/২০২২ দাখিল করে । আদালত দেখে যে , আরজিতে যে প্রতিকার চাওয়া হয়েছে তাতে মোকদ্দমা মুল্য ( তায়েদাদ) কম দেখানো হয়েছে ফলে আদালত ২০/০২/২০২২ তারিখের মধ্যে মোকদ্দমা মুল্য সংশোধনের আদেশ দেন । বাদী আদালত নির্দেশ পালনে ব্যর্থ হলে আদালত ২১/০১/২০২২ তারিখে এক আদেশে আরজি খারিজ করেন । এ ক্ষেত্রে ক এর প্রতিকার কি ?

#49. একজন ব্যাক্তি একটি শিশুকে যৌনহয়রানীর অভিযোগে অভিযুক্ত হয়েছে । রাষ্ট্র পক্ষের অভিযোগ যে, ঘটনাটি স্কুল বাসে সংঘটিত হয় , এবং শিশুটিকে খেলনা দেয়ার প্রতিশ্রতি দিয়ে বাসে উঠানো হয় । অভিযুক্তের দ্বারা একই প্রকৃতির অপরাধ পুবে সংঘটিত হওয়ায় সে সাজাপ্রাপ্ত হয়েছিল । অভিযুক্তের পুববর্তী দন্ডাদেশ রাস্ট্রপক্ষ বর্তমান মামলায় সাক্ষ্য হিসেবে উপস্থাপন করতে পারবে কি না ?

#50. ঢাকা জেলার প্রথম সহকারী জজ আদালতে একটি স্বত্ব মামলায় এ এর আরজি সংশোধনের দরখাস্ত খারিজ করলে তার বিরুদ্ধে এ জেলা জজ, ঢাকা বরাবর একটি দেওয়ানী রিভিশন মামলা দায়ের করেন । কিন্তু উক্ত রিভিশনটি জেলা জজ আদালত কর্তৃক খারিজ হয় । এক্ষেত্রে ক এর প্রতিকার কি ?

Finish

Results

-